আপনার ৭ ভুলে আপনি হারাতে পারেন আপনার BEST কর্মীকে

১. বাড়তি কাজ

Expert কর্মীরা যতটুকু কাজ করেন তা গুনগত মান সপন্ন হয়। এ কারনে  বসরা তাদের দিয়ে সব সময় বাড়তি কাজ করিয়ে নিতে চান । তখন কর্মীদের কাছে পারদর্শিতা শাস্তি মনে হয় ।আমাদের মনে রাখা উচিৎ  নির্দিষ্ট সময় পর বাড়তি প্রতি ঘণ্টার কাজে উৎপাদনশীলতা কমতে থাকে এবং কর্মীদের উপর মানসিক চাপ বাড়তে থাকে । 

২. Emotion কে অবহেলা করা

সবার ব্যাক্তিগত জীবন আছে । যার যার নিজের ভাল লাগা এবং পছন্দ আছে । এগুলো বসের কাছে পাত্তা না পেলে কর্মীদের উপর নেতিবাচক প্রভাব পড়ে । যারা সব নিয়ম পালন করেও নিজেদের আবেগের গুরুত্ব পায় না, তাদের কাছে কাজের পরিবেশ বিষাক্ত হয়ে ওঠে । ফলশ্রুতিতে কাজের প্রতি আগ্রহ কমে যায় ।

৩. সঠিক প্রতিদান না দেওয়া

যারা কাজে দক্ষ তাদের প্রতিদান অন্যদের থেকে বেশি হবে, এটাই বাস্তব কিন্তু বসরা সব সময় সবাইকে এক পাল্লায় মেপে ফেলেন । ফলাফল কেউ ভাল কাজ করে শুধু “GOOD JOB” কথাটি শোনেন, কিন্তু বস্তুগত (প্রমোশন, প্রণোদনা ) কোন কিছুই পান না। ফলে কাজের প্রতি আগ্রহ কমে যায় । মেধা আর প্রতিভার সঠীক মূল্যায়ন না হলে মেধাবীরা আপনার অফিসে  আসা বন্ধ করে দিবে এটাই কি বাস্তবতা না ।

৪. প্রতিশ্রুতি পূরণ না করা

ভাল কর্মীদের কাজে কোম্পানির লাভ হলে অনেক বসই অনেক প্রতিশ্রুতি দিয়ে থাকেন । কিন্তু এই কথা জীবনেও বাস্তবায়নের মুখ দেখে না । ফলে কর্মী, বসকে ফাফোরবাজ মনে করতে শুরু করে। মিথ্যাবাদি বসের অধীনে কাজ করতে নিরাপত্তাহিনতায় ভোগেন কর্মীরা ।

৫. ভুল মানুষকে প্রমোশন

বস দের মনে রাখা উচিৎ আপনার কর্মীরা কেউ ফিডার খায় না । পরিশ্রমী কর্মীরা যদি প্রমোশন না পান । তাহলে তারা সহজেই বুজতে পারেন আপনার অফিসও তেলবাজদের দখলে । তখন কর্মীরা মনে করতে শুরু করে আপনি এখনও কিয়ামের নন স্টিকি ফ্রাইপ্যান হতে পারেন নি । আপনি এখনও আগের হাতি মার্কা লোহার কড়াই রয়ে গেছেন, আপনার থেকে কিছু পেতে হলে রাঁধুনির ৫ লিটারের  পুরা এক গ্যালন শেষ করতে হবে ।

৬. অলক্ষ্য কে লক্ষ্য বানানো

সবার একটা সীমা রয়েছে । বসরা সবচেয়ে বড় ভুল যেটি করেন তা হল ছোট ছোট লক্ষ্য না দিয়ে বড় লক্ষ্য সেট করেন যা কিনা  কর্মীদের কাছে অধিকাংশ  েক্ষত্রে অস্বাভাবিক মনে হয় । তখন কর্মীরা মনে করে এইটা কিভাবে সম্ভব আমি তো ভালো সয়ং বিল গেটস আসলেও তো এইটা অর্জন করতে পারবে না ।

৭. কর্মীকে দোষারোপ করা

লক্ষ্য পূরণে ব্যর্থ হলে জবাবদিহিতার সময় অনেক বসরা সম্পূর্ণ দোষ চাপিয়ে দেন কর্মীর উপর। অথচ কর্মী আপনার কথামতই কাজ করেছে শুধু তাই নয় আপনার      অনেক বাজে Idea  এর উপর কাজ করে সময়  নস্ট করেছে । আর সেই আপনিই যখন কর্মীর বিশ্বস্ততা, দক্ষতা, যোগ্যতা নিয়ে কথা ওঠান তখন কর্মী মনে মনে আপনার নাম মীর জাফর সেট করেন। এই ধরনের ব্যবহার দক্ষ কর্মীকে বাধ্য করে আপনার প্রতিস্টান ছেড়ে যেতে ।

 

কর্মীদের প্রতি একটাই অনুরোধ, যত পারেন IT SKILL অর্জন করেন আপনাকে কেউ আটকাতে পারবে না । আগামিতে যারা আইটি তে পারদর্শী হবেন তারাই টিকে থাকবে্ন আর বাকিরা হারিয়ে  যাবেন বসদের পিছনে । আপনার জীবন আপনার। আপনার সময় আপনি কিভাবে ব্যবহার করবেন তা নিরধারন করবেন আপনি । আর মনে রাখবেন  ২৫- ৩৫ এই বয়স টাই শেখার ।

Share: