আপনি কি বাসায় বসে বেষ্ট ফ্রী ল্যান্সিং রাইটার হতে চান ??

তাহলে নিচের লেখাটির ২০ টি পয়েন্ট আপনার না জানলেই নয়।

আমি যখন আমার প্রথম লেখা শুরু করি তখন  খুজতে খুজতে প্রায় হতাশ হয়ে গিয়েছিলাম । বুজতেই পারছিলাম না কিভাবে কি করব। সকাল ৯ টা – বিকাল ৫ টা পর্যন্ত একটা অসহ্য চাকরি করতাম, আর ঢাকার রাস্তা তো আছেই, বাসা থেকে বের হতাম সকাল ৭.৩০ টায় আর বাসায় ফিরতে ফিরতে রাত ৮.০০ টা । জীবন টা তখন মনে হত “গীবন মানে গী বাংলা” ।কিন্ত সাহস

ছিল নিজে কিছু করতে পারব। শুরুও করলাম কিন্তু ধাক্কা খেলাম বেশ বড়সড়। প্রায় দুইমাস তো এমনিতেই কাটিয়ে দিলাম, কেউ কোন সাড়া দিল না।তারপর শুরু করলাম অন্যরা কি করে তা দেখতে, তাদের ওয়েবসাইট, ব্লগ ফেইসবুক, টুইটার সব প্রায় নখদর্পণে নিয়ে আসলাম, বুজতে পারলাম তারা কিভাবে ধনী কাস্টমারদের বশ করে । আলহামদুলিল্লাহ এখন আর কস্ট করতে হয় না । আপনারা যারা এই একই ধরণের সময়ের মধ্যে দিয়ে যাচ্ছেন তাদের জন্যই এই লেখাটি উৎসর্গ করছি ।

১. আজকেই শুরু করেন Cold Pitching:

Cold Pitching এর কারনে কাজ পাওয়ার সম্ভাবনা ৫০ভাগ বেড়ে যায়। কারন প্রতিযোগিতা কম থাকে এবং আপনি সরাসরি প্রতিষ্ঠা উপরের স্তরের কর্মকর্তাদের সাতে যোগাযোগ করা শুরু করেন ।

 

Cold Pitching কি ?

আপনি যখন একজন ফ্রী ল্যান্সার রাইটার হিসাবে ব্লগার, উদ্যোক্তা, অর্গানাইজেশন, কোম্পানি, ছোট ব্যবসায়ীদের সাথে যোগাযোগ শুরু করবেন এবং তাদের ব্যবসার জন্য আপনার অবদান কতখানি গুরুত্বপূর্ণ তা বোজাতে শুরু করবেন তখনি আপনি Cold Pitching শুরু করলেন । প্রথমদিকে অনেক কঠিন লাগবে কিন্তু পরে এটা অনেক কাজে লাগবে ।

এটা করা খুব সহজ, আপনি যাদের জন্য লিখবেন প্রথমে তাদের সম্পকে ভাল ভাবে জানুন । তাদের হয়ত কোন ব্লগ পেইজ ই নাই অথবা তারা তাদের প্রোডাক্ট টিক মত তুলে ধরতে পারছে না । আপনাকে বোজাতে হবে আপনি কিভাবে তাদের ব্যবসার প্রসার ঘটাতে সর্বোচ্চ সাহায্য করতে পারেন।
Cold Pitching এ কি বলবেন?

১. কিভাবে আপনি তাদের খুজে পেলেন

২. আপনার পরিচয়

৩. আপনি কিভাবে তাদের কাজে আসতে পারেন

Cold Pitching নিয়ে বিস্তারিত অন্য একটি লেখায় লিখব ।

 

২. দেশী-বিদেশী জব পোর্টাল এ তীক্ষ্ণ নজরঃ

 

যদি নতুন আর্টিকেল রাইটার হয়ে থাকেন তাহলে জব পোর্টাল গুলো থেকে ভাল জব পেতে পারেন ।এর ফলে আপনার আত্মবিশ্বাস বাড়বে ।অধিকাংশ সময় রেট বলা থাকে, মাঝে মধ্যে আপনার কাছ থেকে রেট চাওয়া হতে পারে ।

নিচে আরটিকেল রাইটার দের জন্য কিছু জব পোর্টাল দিলাম, আজকেই শুরু করুন পোস্ট করা।

Problogger

Blogging Pro

Canadian Freelance Writing (you don’t need to be Canadian to apply to these jobs)

All Freelance Writing Job Board

Contena

 

৩. বড় বড় কোম্পানির টুইট ফলো  করা

 

স্যোসাল মিডিয়া আপনাকে এনে দিতে পারে আপনার ড্রিম জব । নিজেকে এই মিডিয়া গুলোতে পরিপাটি করে রাখুন এবং অন্যদের দিকেও খেয়াল রাখুন ।বিদেশী বড় বড় কোম্পানিগুলো টুইট করেই জানান দেয় তাদের চাহিদা । যেমনঃ

নিচে কিছু কোম্পানির এক্যাউন্ট দিলাম, ফলো করতে থাকুন আপনার নেক্সট কাজের জন্য ।

@Write_Jobs

@WahJobAgency

@WhoPaysWriters

@JJobs_tweets

আশা করি আপনারা আর খুজে পাবেন।

 

৪. সবাই কে জানান যে আপনি এই কাজ করেনঃ

অবাক লাগছে তাই না, হুম কিন্তু আমি তারপরেও বলব আপনি আপনার প্রচার প্রসার নিজে থেকেই করা শুরু করুন । জানেন তো নিজের ঢোল  অন্যকে পেটাতে দিলে, হয় ফাটিয়ে ফেলবে না হয় আওয়াজি হবে না।  আশেপাশের সবাইকে জানান যে আপনি ব্লগ পোস্ট, আরটিকেল, ওয়েবসাইট কনটেন্ট, ফেইসবুক পোস্ট, এড পোস্ট কনটেন্ট ইত্যাদি সার্ভিস দিয়ে থাকেন। তারা হয়ত কম পেমেন্ট দিয়ে কাজ করাতে চাইবে, করে দেন। কারন এই কাজ গুলোই আপনি আপানার পরবর্তী কাস্টমার কে দেখাবেন । এর মধ্যে হয়ত আরো কয়েকজন রাইটারের সাথে আপনার পরিচয় হয়ে যাবে । তখন একসাথে আরো কাজ করতে পারবেন।

 

৫. নিজের ওয়েবসাইট

 


প্রথম দিকে আপনার নিজের ওয়েবসাইট থাকবে না, এটাই বাস্তবতা ।কিন্তু আমি জানি আপনার ওয়েবসাইট আছে। আপনার যদি গুগল অ্যাকাউন্ট থাকে তাহলে আপনার অবশ্যই একটা ব্লগার অ্যাকাউন্ট আছে ।গুগল ই ব্লগার লিখে সার্চ দেন(Google e-blogger) . একটি ফ্রী ব্লগ সাইট গুগল আপনাকে দিয়ে রেখেছে।এখানে মনের মত করে আপনি আপনার লেখা গুলো পোস্ট করতে পারেন যেন পরবর্তীতে যেকোন কাস্টোমার কে দেখাতে পারেন। কিভাবে গুগল ব্লগ সাইট খুলবেন তা দেখতে নিচের লিঙ্ক এ ক্লিক করুন ।

How to Create free e-blogger site.

নিজের ওয়েবসাইট এ কিভাবে লেখা তুলবেন তার জন্য ক্লিক করুন How to describe your product

৬. অথিতি পোস্ট (Guest Post For Free)

 


জী ভাই, ফ্রী পোস্ট। আপনি যদি ফ্রী পোস্ট লেখেন তাহলে হাজার মানুষ আপনার লেখা পড়বে। সেখান থেকে অনেকে আপনার লেখা অবশ্যই পছন্দ করবে এবং সাথে সাথে আপনি এই লেখা গুলো স্যাম্পল লেখা হিসাবে পরে দেখাতেও পারবেন । আপনার পছন্দ অনুযায়ী ফ্রী ব্লগ গুলো খুজে বের করা একদম সহজ ।যেমন Parent blog + write for us লিখলে নিচের মত করে অনেক ওয়েবসাইট আসবে, আপনি এইরকম ওয়েবসাইট গুলোতে লিখতে পারেন।

এই সব ওয়েবসাইটে guest post  করার জন্য বিশেষ কিছু নিয়ম থাকে সেগুলো পড়ে আপনি আপনার লেখাটি পোস্ট টি করুন, অবশ্যই খেয়াল রাখুন আপনার Bio খুব ভাল ভাবে লিখতে হবে । আপানার BIO পড়েই অনেক Reader আপনার সাইট-এ আসবে। একটা উদাহারন দেইঃ
Nurul Nahid is a freelance writer and coach. He writes for Blogging Wizard, PageWiz, WPKube and more. He works closely with B2C and B2B businesses providing blog writing, ghostwriting and copywriting services. He also provides help to create CV or personal resume that will definitely win a job for you.  You want content that brings profit to your business then Nurul Nahid is 24*7 here to help you to do more with your products and get the Customers to your Business From me you can also learn How to write the best blog, How to start your blogging career, how to be in number one position of  Google ranking,  How to write business marketing articles, digital marketing, How to create a blog for free   .

আপনিও আপনার BIO এইরকম ভাবে লিখতে পারেন।

 

আজ এ পর্যন্তই  পরবর্তী লেখায় আরো ১৪ টি কার্যকরী পয়েন্ট তুলে ধরব, ইন শা আল্লাহ ।

Share: