আপনি যখন কোন প্রোডাক্ট বা Service  বাজারে আনতে চাচ্ছেন তখন আপনাকে অবশ্যই মাথায় রাখা উচিৎ ওঁই প্রোডাক্ট বা Service  টির মার্কেটে need আছে কিনা। আপনি আপনার মত অনেক ভাল একটা প্রোডাক্ট বা Service ready করলেন কিন্তু মার্কেটে তার কোন need  নাই । সেই প্রোডাক্ট বা Service টি বাজারে বিক্রি করতে আপনার কোম্পানির sales department এর বারোটা বেজে যাবে ।

 

আবার প্রোডাক্ট ready  করার পর আপনি খুব খুশি অনেক ভাল একটা প্রোডাক্ট ready করেছেন । এখন মার্কেট যাচাই না করেই  মনের মাধুরি মিশিয়ে pricing করলেন যা কিনা customer এর buying range এর বাইরে চলে গেল । তখন প্রোডাক্ট টি আর বিক্রি হল না ।যেকোনো প্রোডাক্ট বা Service  যখন develop করবেন তখন অবশ্যই কয়েকটা factor মাথায় রাখা উচিৎ ।

১. ক্রেতাঃ সবসময় মনে রাখতে হবে ক্রেতা খুশি ত আপনি সফল আর ক্রেতা নারাজ ত আপনি শেষ । ক্রেতার সমস্যার সমাধান দেওয়াই আপনার কাজ । মনে রাখতে হবে আপনি তাকে সমাধান দিয়ে তার থেকে আপনি value earn করবেন, সেটা হতে পারে টাকায় । আর আপনি যখন প্রোডাক্ট বানাবেন তখন অবশ্যই মনে রাখতে হবে আপনি ক্রেতা কে একটা সমস্যার সমাধান দিচ্ছেন এবং তার বিনিময়ে একটা VALUE পাবেন ।

মনে রাখবেন customer value = benefits – cost .

২. দামঃ আপনি  ক্রেতার জন্য যে প্রোডাক্ট টি বানিয়েছেন সেটি কিনতে ক্রেতা সক্ষম কিনা তা মাথায় রাখুন  । আপনি যে ধরনের ক্রেতা কে টার্গেট করেছেন তার কেনার সামর্থ্য কতটুকু সেটি আপনাকে বিবেচনা করতে হবে  । মনে রাখতে হবে ক্রেতা অনেক কিছুর দ্বারা প্রভাবিত হবে । সবকিছু মাথায় রেখে আপনার দাম টিক করতে হবে । ক্রেতা যদি কোন service আপনার কাছ থেকে কেনে এবং সেটার জন্য আপনার কাছে তাকে রেগুলার আসতে হয়, তাহলে তার আসা যাওয়ার avg. Cost ও আপনার প্রোডাক্ট cost এর মধ্যেই ধরতে হবে ।

৩.স্থানঃ কোন জায়গায় আপনি আপনার প্রোডাক্ট টি বিক্রি করছেন তার উপর নির্ভর করছে আপনার বিক্রির volume . যতটুকু পারেন আপনার প্রোডাক্ট টি customer এর দোরগোড়ায়  পৌঁছে দেওয়ার চেষ্টা করুন । অনলাইনে বেশি বিক্রি করুন । আপনার প্রোডাক্ট টি ক্রেতার হাতের নাগালের মধ্যে নিয়ে আসুন । আপনার প্রোডাক্ট টি যেন সহজে একজন কিনতে পারে সে দিকে লক্ষ্য রাখুন । প্রোডাক্ট কেনার জন্য কোম্পানির প্রসেস সহজ করুন ।

৪.যোগাযোগঃ ক্রেতাদের সাথে যোগাযোগ রক্ষা করুন । মনে রাখবেন ক্রেতা যদি আপনাকে একবার বিশ্বাস করে তখন আপনার কাছেই সে বার বার আসবে ।  সবসময় চেস্টা করুন যেকোন ভাবেই হোক ক্রেতার চোখের সামনে থাকার, ভেবে দেখুন লাক্স সাবান কেন এত Ad দেয় ।  আপনার প্রোডাক্ট টি visible করুন । আপনার প্রোডাক্ট টির Ad যেন Personal ভাবে সবাইকে touch করে । সবাই যেন আপনার প্রোডাক্ট টি পেতে চায় । আর এটা মাথায় অবশ্যই রাখা উচিৎ আপনার টার্গেট ক্রেতারা কোন ধরনের মিডিয়া বেশি use করে, যদি FB use করে তাহলে fb তে Ad দেন, যদি daily soup বেশি দেখে তাহলে tv তে ad দেন । Ad দেওয়ার সময় চিন্তা করুন কি ধরনের ad মানুষ দেখবে  এবং তার মাধ্যমে আপনি আপনার প্রোডাক্ট এর সম্পরকে কি ধরনের Information দিতে চান ।

আমাদের মনে রাখতে হবে বর্তমানে আপনি কি প্রোডাক্ট বানাচ্ছেন তার চেয়ে important হল আপনি কি সমস্যার কি সমাধান দিচ্ছেন । ক্রেতার জন্য এমন কিছু নিয়ে আসেন যাতে ক্রেতা অভিভূত হয় এবং সেটার জন্য ক্রেতা একটা মুল্যমান দিতে প্রস্তুত থাকে ।

 

Share: